+8801535 714822 info@ysibangla.com

১) প্রফেশনাল স্কিল কেন দরকার?

পড়াশোনা শেষ করে আমরা সবাই প্রবেশ করি প্রফেশনাল লাইফে। কিন্তু দুঃখজনক ব্যাপার হলো, ‘প্রফেশনাল স্কিল’ বলে জিনিস, তা আমাদের অনেকের প্রফেশনাল লাইফের শুরুতেই থাকে অনুপস্থিত।

এগুলো আসলে এমন কিছু দক্ষতা, যা কখনো আপনাকে ভার্সিটিতে শেখানো হয় না। সময়মতো অফিসে যাওয়া, মিটিংয়ে স্বতঃস্ফূর্তভাবে উপস্থিত থাকা, দরকারি সিদ্ধান্তগুলো টুকে নেয়া, সাম্প্রতিক বিষয়াবলী সম্পর্কে সজাগ থাকা, নিজেকে ক্রমাগত বিভিন্ন কাজকর্মের মাধ্যমে দক্ষ করে তোলা, সহকর্মীদের সাথে সদাচরণ, দলগত কাজের মানসিকতা থাকা, অন্যকে সাহায্য করা, দরকারে অন্যের কাছ থেকে সাহায্য নেয়া, কাজের গুণগত মান নিশ্চিত করা, সময়ের সর্বোত্তম ব্যবহার করা, পরিস্থিতি বুঝে সঠিক সিদ্ধান্ত নেয়া- এ সবই আপনার প্রফেশনাল স্কিলের অন্তর্গত। কিন্তু আমাদের অনেকের মাঝেই এসব থাকে অনুপস্থিত।

ফলশ্রুতিতে প্রফেশনাল লাইফে আপনি যেমন পরিবেশ চান, পরিবেশটা আপনার জন্য সেরকম হয়ে ওঠে না। দমবন্ধ লাগা শুরু করে চারপাশের পরিবেশ। ফলে আপনার ইনপুটের পরিমাণ কমে যেতে থাকে, নামতে থাকে মান। আউটপুটের যে তখন কী অবস্থা হবে তা তো আর না বললেও চলে। কিন্তু ঠিক বিপরীত ঘটনাগুলোই ঘটবে যদি আপনি প্রফেশনালিজম দেখাতে শুরু করেন। চারদিকের পরিবেশটাই যেন আপনার জয়গান গাইতে শুরু করবে। এই দক্ষতা যেমন আপনাকে বর্তমান কর্মস্থলে সফলতা এনে দেবে, তেমনই সহায়ক হবে সামনের দিনে আরো বড় বড় প্রতিষ্ঠানে কাজ করার ব্যাপারেও। এখন আপনিই বলুন, আপনার কি প্রফেশনালি স্কিল্‌ড হওয়ার দরকার নেই?

চাকরিক্ষেত্রে আমাদের যেসব প্রফেশনাল স্কিল দেখাতে হয় সেগুলোর মাঝে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো টিমওয়ার্ক, প্রেজেন্টেশন এবং ভার্বাল ও রিটেন কমিউনিকেশন। কেন কেবলমাত্র এই কয়েকটি বিষয়েই আলোকপাত করা হলো? আসুন তাহলে একটু কথাবার্তা হয়ে যাক।

প্রথমেই আসা যাক টিমওয়ার্কের কথায়। এতদিন আমরা সবাই আলাদা-আলাদাভাবে কাজ করেছি জীবনের বিভিন্ন পর্যায়ে। কিন্তু প্রফেশনাল লাইফটা একেবারেই আলাদা। এখানে একা একা কখনোই ১০০ ভাগ সফলতা অর্জন কিংবা লক্ষ্যে পৌঁছান সম্ভব না। বরং সবাই মিলে একসাথে কাজ করাই এর একমাত্র মাধ্যম। টিমওয়ার্কের মাধ্যমে আপনি যেমন শুরুতেই নিজেকে ডেভেলপ করতে বাধ্য হবেন, তেমনি অন্যের মতামতকে গুরুত্ব দেয়া, অপরের কাছ থেকে কিছু শেখার মানসিকতা, দলে কীভাবে সবার মাঝে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখা যায়, কীভাবে একেক প্রান্তে দলের একেকজন থেকেও শেষপর্যন্ত একটি কাজ সফলতার সাথে বের করে আনা যায়- এসব বিষয় বুঝতে টিমওয়ার্কের কোনো বিকল্প নেই। এখানে যেমন দলগতভাবে কাজের দক্ষতা নিশ্চিত হয়, তেমনই নিজের তাগিদে ও অন্যের ঠেলায় পড়ে নিজের উন্নতিটাও হয়ে যায়!

এবার হোক প্রেজেন্টেশন নিয়ে কথাবার্তা। আপনি এত কষ্ট করে আপনার ক্লায়েন্ট বা কোনো মিটিংয়ের জন্য একটি প্রেজেন্টেশন তৈরি করলেন, কিন্তু ঠিকমতো সেটা প্রেজেন্টই করতে পারলেন ন, তাহলে আসলে আপনার সকল পরিশ্রমই জলে গেলো। কথা ঠিকমতো সাজিয়ে বলতে না পারা, বারবার আটকে যাওয়া, প্রেজেন্টেশনের ধারাবাহিকতা না থাকা, ঘুম ধরানো প্রেজেন্টেশন, বোরিং কথাবার্তা, রোবটের মতো অঙ্গভঙ্গি- ইত্যাদি নানা সমস্যার আমাদের অনেকেই আটকে যায়। আর এর জন্য আপনার অবশ্যই প্রেজেন্টেশনে দক্ষ হতে হবে, দলগত ও ব্যক্তিগত প্রেজেন্টেশন।

সবার শেষে আসা যাক লেখালেখির কথায়। বাংলাদেশ সায়েন্স সোসাইটির পক্ষ থেকে ট্রেনিংটির আয়োজন হওয়ায় আমরা মূলত গুরুত্ব দিব বিজ্ঞান ভিত্তিক লেখালেখির দিকেই। বিজ্ঞান বিষয়ক ফিচার ও রিপোর্টকে আরো সুন্দর ও প্রাণবন্ত রুপে উপস্থাপন করা যায়, কীভাবে বানানের সাধারণ ভুলগুলোকেও এড়ানো যায় এবং সর্বোপরি কোনো প্রস্তাবনা কোনো প্রতিষ্ঠানের কাছে কীভাবে পাঠাতে হয় ও বিভিন্ন জায়গায় ই-মেইল করার মতো সাধারণ একটি বিষয়ও কীভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে- এ বিষয়গুলোও সবিশেষ গুরুত্বপূর্ণ যেকোনো প্রফেশনাল লাইফের বেলাতেই।

২) কোর্সে যা যা থাকছে


a) Team work-1
b) Team work-2
c) Leadership-1
d) Leadership-2
e) Presentation-1
f) Presentation-2
g) Scientific feature & report writing
h) Proposal & mail writing

৩) কোর্স কীভাবে হবে?


এই কোর্সটি হবে পুরোপুরি অনলাইন ভিত্তিক। ফলে দেশের যে প্রান্তেই আপনি থাকুন না কেন, একটি কম্পিউটার কিংবা স্মার্টফোন থাকলেই আপনি আমাদের সাথে ট্রেনিংয়ে যুক্ত হতে পারছেন, সাথে অবশ্যই লাগছে ইন্টারনেট কানেকশন।

৪) কোর্সের সময়কাল 
১০ জানুয়ারি, ২০১৮ – ১৫ ফেব্রুয়ারি, ২০১৮

৫) কোর্স ফিঃ ১,০২০/- 

৬) রেজিস্ট্রেশন যেভাবে করবেন


ক) প্রথমে নিন্মোক্ত নম্বরে ১,০২০/- টাকা বিকাশ অথবা রকেট করুন এবং আপনার ট্রানজেকশন নম্বরটি সংগ্রহ করুন
বিকাশ: 01757-779758 ও 01535-714822
রকেট: 01535-7148229
খ) এবার https://goo.gl/23vNYt লিংকে গিয়ে আপনার সঠিক ট্রানজেকশন নম্বরটি সহ আপনি রেজিস্ট্রেশন ফরমটি পূরণ করে ফেলুন।
গ) ২৪ ঘন্টার মাঝে আপনার কাছে কনফার্মেশন মেইল চলে যাবে।

৭) রেজিস্ট্রেশনের শেষ তারিখ 
২৫ ডিসেম্বর, ২০১৭

৮) কোর্স শেষে কী পাওয়া যাবে 
ক) উত্তীর্ণ সকলে পাবে সার্টিফিকেট
খ) বিএসএস/YSI Bangladesh এ নতুন সদস্য হবার সুযোগ
গ) সেরা ৩০ জন পাবে একটি করে টি-শার্ট
ঘ) পরবর্তী সেরা ১৫ জন পাবে বই
ঙ) পরবর্তী সেরা ৩ জন পাবে ক্রেস্ট ও বিশেষ প্রশংসা পত্র
চ) সর্বোচ্চ নম্বরধারী পাবেন বাংলাদেশ সায়েন্স সোসাইটির অফিসে কাজ করার সুযোগ।

এই ট্রেনিং শেষ হওয়ার পর নেয়া পরীক্ষার ফল আপনাদের সামনে দুটো জায়গায় কাজের সুযোগ করে দেবে।
ক) যারা ৭০-৮৯% নাম্বার পাবে, তাদেরকে নেয়া হবে আমাদের বিএসএস টিমের ‘মেম্বার’ হিসেবে। এখন থেকে বিএসএস আর কাউকে ভলান্টিয়ার হিসেবে রাখবে না।
খ) যারা ৯০% এর উপরে নাম্বার পাবে, তাদেরকে আমরা নেবো YSI Bangladesh টিমের মেম্বার হিসেবে।

*** YSI Bangladesh কী?
YSI বা Young Sustainable Impact মূলত নরওয়ে ভিত্তিক একটি সামাজিক সংগঠন। বিশ্বের সেরা তরুণ উদ্যোক্তাদের খুঁজে বের করে তাদের উদ্ভাবনী পরিকল্পনার সাহায্যে বিশ্বের সবচেয়ে কঠোর সমস্যাগুলোর টেকসই সমাধান বের করতেই কাজ করে যাচ্ছে YSI । YSI Bangladesh সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইলে এই লিঙ্কটিতে ঘুরে আসতে পারেন (https://goo.gl/et8umd)।

*** যেকোনো দরকারে যোগাযোগ করতে পারেন এই নাম্বারে
01757-779758 ও 01686-395927

<< আসন সংখ্যা সীমিত। তাই আজই সেরে ফেলুন আপনার রেজিস্ট্রেশন >>

Online Course on Professional Skill Development VOL 1.0 এর ফলাফল>>

Facebook Comments

Course Curriculum

Introduction
রেজিউমি লেখার যত কৌশল FREE 00:00:00
বিজ্ঞান বিষয়ক লেখালেখি শুরু করবেন যেভাবে FREE 00:00:00
ওয়ার্ডপ্রেসে লেখা আপলোড করবেন যেভাবে 00:00:00
দল যেভাবে হবে বল 00:00:00
প্রেজেন্টেশন স্কিল ডেভেলপমেন্ট টিপস 00:00:00
ফাইনাল কুইজ 01:00:00

Course Reviews

4.8

4.8
31 ratings
  • 5 stars24
  • 4 stars7
  • 3 stars0
  • 2 stars0
  • 1 stars0
  1. প্রথম অনলাইন কোর্স

    5

    অনেক ভালো লেগেছে

  2. Helpful Course

    5

    The course was really helpful. Thank you very much YSI Bangladesh for arranging such course.

  3. 1st Online Course..

    5

    অসাধারন লেগেছে।।অনেক কিছু জানতে এবং শিখতে পেরেছি।।

  4. 5

    প্লাটফর্মটি নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। তবে টেকনিকাল ত্রুটি কাটিয়ে আরো নিখুত ভাবে পরিচালিত হবে আগামি কোর্স গুলো। এই কামনা করি। খুব ভালো লেগেছে।

  5. Effective Course

    5

    You can learn about Professional skills and all the necessary information you need in your corporate and job life within this course. It is effective for both students for their future and employees who want to progress more in their career.

  6. Feeling Top of the world

    5

    Thanks to YSI to choose our country . Amazing experience.

  7. Amazing experience

    5

    I have come to learn a lot of things that I have not even hard about. Thank you YSI

  8. যুগোপযোগী

    5

    অনেক ভালো একটা কোর্স, অনেক কিছু জানতে পেরেছি। তবে জানার আগ্রহ আরো বেড়ে গেলো। ধন্যবাদ!

  9. Rezwanur Razzaque Rumi1st February 2018 at 2:02 amReply

    Very Good Course

    5

    This course helped me to learn many new things and to enrich skills.

  10. 5

    সিবি আর রেজিউম যে দুইটা আলাদা জিনিস তা আমি এই কোর্স করেই প্রথম জানলাম | এক কথায় পুরো কোর্সএ অনেক তথ্য ছিল যা প্রফেশনাল জীবনের জন্যে অনেক বেশি দরকারী বলে মনে করে

  11. ভাল লেগেছে

    4

    ভিডিও গুলোতে কথাগুলো ইনফোগ্রাফিক হিসেবে দেখালে ভালো হত।

  12. What a experience!!

    5

    অনেক ভাল লেগেছে।

  13. কোর্সটা আসলেই কেমন ছিল

    5

    এটি আমার প্রথম অনলাইন কোর্স। অনেকের কাছ থেকে শুনেছি অনলাইন কোর্সে ভালোভাবে শিখানো হয় না। কিন্তু এই কোর্সের মাধ্যমে অনেক কিছুই শিখেছি যা আগে জানতাম না এবং আমাদের বর্তমান আর ভবিষ্যৎ এ অনেক বেশি কাজে লাগবে।।।।

  14. Abdur Rahman Showrov1st February 2018 at 3:07 amReply

    4

    It’s really a good initiative from YSI Bangladesh. I really felt good to have such an amazing course at home. However, the course time should have been longer a bit.
    Thank You YSI-BD, Thank You BSS!!

  15. It was awesome as first course.

    5

    Content absolutely deserve 5 star but the video and audio quality also the cinematography caused lower rating. But the process of teaching was so much flexibile and understandable. It’ll help in my future life. ^_^

  16. প্রশংসণীয় একটি উদ্যোগ!

    4

    সত্যিকার অর্থে দু’জন ইন্সট্রাক্টরের ক্লাস গুলোই ভালো ছিল। তবে, আমরা আরো কিছু কাজ করতে পারি ক্লাস গ্রহণের সময় , তা হলঃ

    ১। সম্ভবত , সাউন্ড সিস্টেম আরো ভালো করা সম্ভব। আশা করি , তা দ্রুত ই হবে। ব্যাকগ্রাউন্ড নয়েজ খুব বাজে অবস্থার সৃষ্ঠি করে, আশা করি অচিরেই যার সমাধান হবে।

    ২। প্রেজেন্টেশন এর প্রথম ক্লাসে টিউটর বেশ কিছু পয়েন্টের ভুল ব্যাখ্যা দিয়েছেন সম্ভবত। যেমন, চতুর্থ পয়েন্ট টা ছিল, “Text is evil”. সম্ভবত এর থেকে ভালো ব্যাখ্যা দেওয়া সম্ভব ছিল জায়গা টি তে। একই ভিডিও এর প্রথম পয়েন্টের টাইটেল ছিল “F*ck Normality”. এক্ষেত্রে এমন শব্দ একটি প্রেজেন্টেশনে ব্যবহার করে তাকে ভুলভাবে পড়া টা সম্পূর্ণ প্রেজেন্টটেশনের ইমেজ নষ্ট করে দিতে পারত। তবে, এক্ষেত্রে শব্দ টা ভুল ভাবে উচ্চারণ না করে “Avoid Normality” টাইটেল হিসেবে ব্যবহার করা যেত।

    সর্বশেষে , ধন্যবাদ সকল কে এত্ত সুন্দর ক্লাস গুলো নেবার জন্য , এবং বাংলা ভাষায় একটি উপর্যুক্ত প্লাটফর্ম তৈরীতে নিজেদের মূল্যবান সময় বিনিয়োগ করার জন্য।

    সকলের সেকেন্ড ডেরিভেটিভ নেগেটিভ হোক।

  17. যথেষ্ট ভাল কোর্স

    4

    ভবিষ্যতে কর্মজীবনে গিয়ে যা যা সমস্যার সম্মুখীন হতে হবে সেগুলোর সমাধান সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে।লিডারশীপ, টিম ওয়ার্ক, দক্ষতা খুব সুন্দর ভাবে বুঝানো হয়েছে।রেজিউম আর বিভিন্ন বিজ্ঞানভিত্তিক লেখা কিভাবে লিখতে হয় চমতকার ভাবে বর্ণনা করা হয়েছে।এককথায় অনেক উপযোগী একটা কোর্স।

  18. 5

    কোর্স করে অনেক ভালো লাগছে। নতুন অনেক কিছু শিখেছি, জেনেছি।আরো শেখার আগ্রহ তৈরী হয়েছে।ধন্যবাদ সবাইকে।

  19. বেশ ভালো একটা উদ্দোগ

    5

    বেশ ভালই লাগনো। হয়ত ৫ * দিতাম না, তে যে টিম প্রথম কোর্সে এতটা সফল, সে টিম যে ভবিষ্যতে অনেক বড় কিছু কতে চলেছে তা বলাই বাহুল্য।।।।

  20. Miftahul Mobin Chowdhury1st February 2018 at 12:06 pmReply

    Online course on professional skill development

    4

    This course has helped me a lot in developing my professional skills and eagerness to be a leader and a well representative. But, I think the web and graphics design of this website courses need to be established by highly qualified designer to enhance the grace of this site as this is an world class online course.

  21. 5

    কোর্সটি একদমই নতুন তাই কিছুটা অগোছালো মনে হয়েছে। তাছাড়া আরও কিছু লেকচার থাকলে ভাল হতো। ওয়ার্ডপ্রেসে লেখা আপলোড করার সুযোগ করে দিলে আরেকটু ভাল হতো। তবে সার্বিকভাবে কোর্সটি বেশ সুন্দর ও মজার ছিলো। YSI বাংলাদেশের উত্তোরোত্তর সাফল্য কামনা করি।

  22. সাফল্যের শুরু

    4

    খুবই চমৎকার একটি কোর্স। তবে আরো ভাল হত যদি আরো বেশি সময় নিয়ে হত। আরো বেশি এসাইনমেন্ট, কোর্স থাকত।
    g) Scientific feature & report writing
    h) Proposal & mail writing
    এই দুটি কোর্স করানোর কথা থাকলেও করানো হয়নি।

  23. 5

    অনলাইনে এরকম কোর্স করে আমি যা শিখেছি সত্যি বলতে বাস্তবেও তা শিখার সুযোগ হয়নি।এরকম কোর্সগুলো শিক্ষার্থীদের জন্য চালু থাকুক আজীবন এই কামনা।

  24. 5

    সবসময় শুনে এসেছি অনলাইন কোর্স গুলো সব ফাঁকিজুঁকি হয়।কিন্তু আমার সেই ধারণা এই কোর্সটা করতে এসে পালটে গেছে।এখানে অনেক কিছুই শিখতে পেরেছি,যা আমার ভবিষ্যতে অনেক কাজে লাগবে।

  25. 5

    এই অনলাইন কোর্স আমাকে প্রফেশনাল দৃষ্টি ভঙ্গি নিয়ে কাজ কিভাবে করতে হয় তা শিখিয়েছে I ভবিষ্যতে জড়তা ভেঙে কাজ করার আত্মবিশ্বাস পাচ্ছি এই কোর্সের কল্যাণে
    I
    কোর্সের উন্নতির জন্য মাইক্রোসফট এক্সেল এর কাজ সম্পর্কিত টিউটোরিয়াল যোগ করা যায়
    দলগত কাজের সংখ্যা ২ টি করা যায় I

  26. 5

    প্রথম অভিজ্ঞতা, সবার সাথে কথা বলে শিখতে পারলাম অনেক কিছুই। সাথে খুব ভালো একজন বন্ধু পেলাম।

  27. ONLINE COURSE ON PROFESSIONAL SKILL DEVELOPMENT

    5

    আলহামদুলিল্লাহ জীবনের প্রথম অনলাইন কোর্স হিসেবে ভাল লেগেছে।অনেকদিন ধরে কিছু প্রফেশন রিলেটেড কিছু অনলাইন কোর্স করব বলে ভাবছিলাম সাহস পাচ্ছিলাম না কিন্তু এই কোর্সটা করার পর এখন মনে হচ্ছে অইসব কোর্সের প্রতি আমার আগ্রহ আরো বেড়ে গেছে।ধন্যবাদ মেনটরসদের কিছু বিষয় সুন্দরভাবে তুলে ধরার জন্য।এমন কোর্সকে আরো মোডিফাই করে সকলের জন্য ওপেন করা গেলে দেশের তরুণরা এগিয়ে যাবে।

  28. কার্যকরী একটি কোর্স ছিল

    4

    ভবিষ্যৎ এ যা করলে ভালো হবে :
    ১.ভিডিও কোয়ালিটি , লাইটিং এবং সাইন্ড সিস্টেম এর প্রতি জোরদার
    ২. কন্টেন্ট কে কিভাবে আরো আকর্ষণীয় করা যায়
    যা শিখলাম:
    ১.নতুন কিছু যা আমার সারাজীবন কাজে দিবে
    ২.টিমওয়ার্ক
    ৩. কিভাবে চাপ সামলানো যায়
    এবং আরো অনেক যুগোপযোগী তথ্য??
    এবং পরিশেষে মনের মত কিছু বন্ধু,ভাইয়া,আপু পেয়েছি✌✌
    #কোর্স যেমন তেমন, ইন্সট্রাকটরা চরম??

  29. 5

    নতুনদের দক্ষতা অর্জন এবং বৃদ্ধির জন্য একটা আবশ্যিক দরকারি কোর্স ।

  30. 5

    অসাধারণ একটি কোর্স ছিল। দুইজন ইন্সট্রাক্টরের লেকচারই ছিল সুন্দর,সহজ ও বোধগম্য। পেশাগত জীবনে আমাদের সামনে কোন কোন সমস্যা আসতে পারে,তার একটা ছোট্ট রোলমডেল ছিল কোর্সটা। টিমওয়ার্ক,প্রেজেন্টেশন,রেজিউম ও বিজ্ঞান বিষয়ক লেখা লিখিতে অনেক কিছুই শিখতে পারছি যা আগে জানা ছিল না। সবশেষে কোর্স বিষয়ে অন্তিক ভাইয়ের লেকচারের একটি বাক্য বলেই বিদায় নিচ্ছি “শেষ হইয়াও যেন হইল না শেষ।”

  31. 5

    Amazing initiative!

TAKE THIS COURSE127 SEATS LEFT
  • ৳ 1,020.00
  • 40 Days
  • 140 SEATS
  • Course Badge
  • Course Certificate
1 STUDENTS ENROLLED

ওয়াইএসআই বাংলাদেশ

ওয়াইএসআই (ইয়াং সাস্টেইনেবল ইমপ্যাক্ট) নরওয়েভিত্তিক একটি প্রতিষ্ঠান। তরুণ জনশক্তিকে কাজে লাগিয়ে জাতিসংঘ প্রণীত ১৭টি টেকসই উন্নয়নের পথের বাঁধাগুলো কার্যকরভাবে দূর করাই এর মূল লক্ষ্য।

বাংলাদেশ সায়েন্স সোসাইটি

আমাদের লক্ষ্য

ভিশন ২০২১ এর মাঝে কমপক্ষে ৫ লক্ষ শিক্ষার্থীকে অনলাইনের মাধ্যমে মাতৃভাষায় উন্নতমানের শিক্ষায় শিক্ষিত করে তোলা এবং কমপক্ষে ১০ হাজার তরুণের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া।

top
©Copyright 2018 All Rights Reserved By YSI Bangla Limited